৬ টি ইউরোপ দেশ যারা জব সিকার ভিসা অফার করে

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি বিপুল সংখ্যক বিদেশীকে আকৃষ্ট করে যারা এমনকি উচ্চ জীবনযাত্রার মান, শিক্ষা ব্যবস্থার পাশাপাশি কম করের মূল্য অনুসরণ করে ব্লকের দেশগুলিতে বসবাস করার পরিকল্পনা করে, ইইউ দেশগুলিতেও প্রচুর সংখ্যক কর্মীর প্রয়োজন। শ্রমিক ঘাটতি মোকাবেলা করতে।

এই বছরের জানুয়ারিতে ইউরোপীয় কমিশন তৃতীয় দেশ থেকে ইইউতে ইমিগ্রেশনের জন্য বিদেশি কর্মীদের উৎসাহিত করার জন্য এবং অনেক শিল্প কারখানায় শ্রমীক ঘাটতি কমানোর জন্য একটি নতুন প্রক্রিয়া চাল করার পরিকল্পনা প্রকাশ করেছেন ।

এছাড়াও, হোম অ্যাফেয়ার্স ও কর্মসংস্থান এবং সামাজিক অধিকার কমিশনার, নিকোলাস স্মিট, একটি শ্রম অভিবাসন প্ল্যাটফর্ম ঘোষণা করেছেন যা ইইউ দেশগুলিকে শ্রম ঘাটতি চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়তা করবে।

ইউরোপীয় পরিসংখ্যান অফিস, ইউরোস্ট্যাট দ্বারা প্রদত্ত পরিসংখ্যানে দেখা গেছে যে এই বছরের জানুয়ারিতে ইইউ দেশগুলিতে বেকারত্বের হার ছিল ৬.১ শতাংশ এবং ইউরো অঞ্চলে ৬.৭ শতাংশ।

বর্তমান সমস্যা মোকাবেলা করার জন্য, কিছু ইউরোপীয় দেশ বিভিন্ন ওয়ার্ক পারমিট এবং অন্যান্য ভিসা চালু করেছে, তার মধ্যে জব সিকার ভিসা একটি ।

জব সিকার ভিসা কি?

জব সিকার ভিসার মাধ্যমে, বিদেশীরা চাকরি খোঁজার মূল উদ্দেশ্য নিয়ে একটি নির্দিষ্ট দেশে প্রবেশের অনুমতি পায় । এই ভিসার মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত চাকরী খোজা এবং চাকরী পাওয়া পর্যন্ত থাকার অনুমতি থাকে । এই ভিসা থেকে উপকৃত হলে, বিদেশীরা এই ধরনের সুযোগগুলি অফার করে এমন দেশে বৈধভাবে থাকতে পারবে।


কোন ইইউ দেশগুলি চাকরির সন্ধানকারী ভিসা অফার করে?

বর্তমানে, ইউরোপীয় ইউনিয়নের নিম্নোক্ত ছয়টি দেশ জব সিকার ভিসা অফার করে, যা আন্তর্জাতিক শ্রমীকদের আসতে এবং চাকরি খোঁজার অনুমতি দেয় । অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানি, পর্তুগাল, স্পেন এবং সুইডেন এই দেশগুলিতে অস্থায়ীভাবে বসবাস করে চাকরী খুজে কর্মসংস্থান করতে পারে এজন্য সুযোগ দেয় ।

অস্ট্রিয়া:

অস্ট্রিয়ার জব সিকার ভিসা বিদেশীদের কাজের উদ্দেশ্যে এই দেশে পৌঁছানোর অনুমতি দেয়, তাদের লাল-সাদা-লাল কার্ড স্কিমের অধীনে ছয় মাসের জন্য এই দেশে কাজ করার অনুমতি দেয়।

অস্ট্রিয়ান কর্তৃপক্ষ প্রকাশ করেছে যে এই বছর নিম্নোক্ত পেশাগুলিকে শ্রমীক ঘাটতি ক্ষেত্র বলে মনে করা হচ্ছে:

পাওয়ার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক, কৃষি যন্ত্রপাতির জন্য প্রকৌশলী, বিশেষজ্ঞ পাওয়ার ইঞ্জিনিয়ার, সেইসাথে অন্যান্যদের মধ্যে পাওয়ার ইঞ্জিনিয়ারিং প্রযুক্তিতে উচ্চ স্তরের প্রশিক্ষণ সহ প্রযুক্তিবিদরা। তবুও, শুধুমাত্র “খুব

উচ্চ যোগ্য কর্মী” এই ভিসা থেকে উপকৃত হওয়ার যোগ্য। চাকরি লাভের পরপরই, বিদেশীরা এই ধরনের ভিসাকে লাল-সাদা-লাল কার্ডে রূপান্তর করতে পারে।

উপরন্তু, খুব উচ্চ যোগ্য ব্যক্তিদের যোগ্যতার মাপকাঠিতে আবেদনকারীদের অবশ্যই ১০০ এর মধ্যে ৭০ পয়েন্ট অর্জন করতে হবে।

ডেনমার্ক

ডেনমার্ক বিশ্বের সবচেয়ে ছোট কাজের সপ্তাহের মধ্যে রয়েছে, যেখানে একজন প্রবাসী গড়ে প্রতি সপ্তাহে ৩৭ ঘন্টা কাজ করে, কর্মচারীদের পাঁচ সপ্তাহের ছুটি দেয়, এইভাবে তারা তাদের পরিবারের সাথে আরও বেশি সময় কাটানোর অনুমতি দেয়।

চাকরির সন্ধানকারী ভিসা থেকে উপকৃত হওয়ার জন্য, আবেদনকারীদের অবশ্যই নিম্নলিখিত প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে হবে:

একটি কেস অর্ডার আইডি তৈরি করুন

পেমেন্ট ফি পূরণ করুন

প্রয়োজনীয় কাগজপত্র জমা দিন

ভিসা আবেদনপত্র জমা দিন

আবেদনের ফলাফলের জন্য অপেক্ষা করুন

বায়োমেট্রিক্স নিতে হবে

অনুরোধের প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করুন

ওয়েজ সেন্টারের একটি প্রতিবেদন অনুসারে, ডেনমার্কে কর্মসংস্থানের হার ৬৮ শতাংশের বেশি, যেখানে বেকারত্বের হার প্রায় দুই থেকে চার শতাংশ। একই নোট যে তৃতীয় দেশ থেকে আসা বিদেশীরা তাদের মৌসুমী কাজের জন্য নিম্নলিখিত ক্ষেত্রগুলি বেছে নিয়েছে: খামার, সেইসাথে হোটেল, বার এবং রেস্তোরাঁয় চাকরি, এই ধরনের শূন্যপদগুলির চাহিদা সীমিত হওয়া সত্ত্বেও, তাই যোগ্যতাসম্পন্ন বিশেষজ্ঞদের আরও বেশি সুযোগ রয়েছে .

একই সময়ে, এই বছর ডেনমার্কে নিম্নলিখিত পেশাগুলিতে সবচেয়ে উল্লেখযোগ্য ঘাটতি লক্ষ্য করা গেছে:

আইনজীবী

স্থপতি

সামুদ্রিক প্রকৌশলী

সাংবাদিক

ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনার

জার্মানি

জব সিকার ভিসার মাধ্যমে, বিদেশীরা জার্মানিতে ছয় মাস থাকার এবং চাকরি খোঁজার এবং তারপর ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে এবং দীর্ঘমেয়াদে দেশে থাকার সুযোগ পাবে ।

যাইহোক, জার্মান কর্তৃপক্ষ স্পষ্ট করেছে যে নিম্নলিখিত দেশের নাগরিকদের চাকরির সন্ধানকারী ভিসার প্রয়োজন নেই:

ইউরোপীয় ইউনিয়ন, ইউরোপীয় অর্থনৈতিক এলাকা এবং সুইজারল্যান্ড

অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইসরায়েল, দক্ষিণ কোরিয়া, জাপান, কানাডা, পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র

উপরে উল্লিখিত দেশগুলির নাগরিকদের জার্মানিতে কাজ করার আগে একটি আবাসিক পারমিট পেতে হবে৷

এই ধরনের ভিসা থেকে উপকৃত হওয়ার জন্য, আবেদনকারীদের অবশ্যই নিম্নলিখিত শর্তগুলি পূরণ করতে হবে:

একজন তৃতীয় দেশের নাগরিক হোন যার জার্মানিতে প্রবেশের জন্য ভিসার প্রয়োজন

একটি নির্দিষ্ট পেশায় কমপক্ষে পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে

জার্মানিতে থাকার জন্য যথেষ্ট আর্থিক সংস্থান থাকতে হবে

সম্পূর্ণ একাডেমিক বা বৃত্তিমূলক প্রশিক্ষণের বৈধ প্রমাণ

জার্মানিতে স্বীকৃত বা এই দেশে প্রাপ্ত ডিপ্লোমার সমতুল্য যোগ্যতা আছে

পূর্বে, ইন্সটিটিউট ফর এমপ্লয়মেন্ট রিসার্চ দ্বারা প্রদত্ত পরিসংখ্যানগুলি দেখিয়েছিল যে জার্মানি প্রায় 1.98 মিলিয়ন চাকরির শূন্যপদ নিয়ে কাজ করছে, যখন দেশটির সরকার বর্তমান পরিস্থিতি পরিচালনা করার প্রচেষ্টার অংশ হিসাবে শ্রম অভিবাসন নিয়মগুলি সহজ করতে চাইছে।

পর্তুগাল

পর্তুগাল বিদেশীদের প্রবেশ করতে এবং 120 দিনের জন্য এই দেশে থাকার অনুমতি দেয় এবং এটি 60 দিনের জন্য পুনর্নবীকরণযোগ্য। চাকরিপ্রার্থী ভিসা এই দেশে শুধুমাত্র একটি প্রবেশের অনুমতি দেয়, যেমনটি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে।

“এই ভিসা ইস্যু করার ক্ষেত্রে, ভিসার মেয়াদের 120 দিনের মধ্যে, উপযুক্ত পরিষেবাগুলিতে সময়সূচীর তারিখের অ্যাট্রিবিউশন অনুমান করা হয় এবং এটি আবেদনকারীকে সেই সময়কাল জুড়ে কর্মসংস্থান চুক্তির আনুষ্ঠানিকতার পরে, অধিকারের অনুমতি দেয়। একটি আবাসিক পারমিটের জন্য আবেদন করতে। এটি করার জন্য, আপনাকে অবশ্যই আইনের 77 অনুচ্ছেদের শর্তাবলীর অধীনে একটি অস্থায়ী বসবাসের অনুমতি দেওয়ার জন্য সাধারণ শর্তগুলি পূরণ করতে হবে,” মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে।

একবার চাকরিপ্রার্থী ভিসার সর্বোচ্চ বৈধতার সীমা মেয়াদ শেষ হয়ে গেলে কর্মসংস্থান সম্পর্ক স্থাপন না হয়ে বা আবাসিক অনুমতি প্রদানের অনুরোধ করা শুরু না হলে, ভিসা ধারক দেশ ছেড়ে চলে যেতে বাধ্য।

মন্ত্রক স্পষ্ট করেছে যে এই ক্ষেত্রে, আবেদনকারীরা শুধুমাত্র এই উদ্দেশ্যের অধীনে একটি নতুন ভিসার আবেদনের জন্য পুনরায় আবেদন করতে পারবেন, আগের ভিসার মেয়াদ শেষ হওয়ার এক বছর পরে। পর্তুগাল উল্লেখযোগ্য শ্রমের ঘাটতিও মোকাবেলা করছে, যখন দেশটির সরকার গত বছর ঘোষণা করেছিল যে এটি পর্তুগিজ ভাষা দেশগুলির সম্প্রদায়ের (সিপিএলপি) অংশ সেই দেশের নাগরিকদের স্বয়ংক্রিয়ভাবে বসবাসের অনুমতি দেবে, এক বছরের জন্য বৈধ।

সরকার উল্লেখ করেছে যে এই সিদ্ধান্তটি পর্তুগিজ-ভাষী দেশগুলির প্রায় ১৫০,০০০ অভিবাসীদের উপকৃত করবে৷

স্পেন

স্পেনের জব সিকিং ভিসা বা চাকরি খোঁজার রেসিডেন্সি পারমিটও বিপুল সংখ্যক বিদেশী কর্মীদের আকর্ষণ করে। স্পেনের কর্তৃপক্ষ ইউরোপীয় নির্দেশিকা ২০১৬/৮০১ EU-এর নির্দেশাবলী অন্তর্ভুক্ত করার জন্য সেপ্টেম্বর ২৭,২০১৩-এর উদ্যোক্তা সহায়তা আইনে ৪ সেপ্টেম্বর, ২০১৮-এ নতুন পরিবর্তনগুলি প্রয়োগ করেছে ।

এই ধরনের ভিসা স্টুডেন্টদের স্পেনে পড়াশোনা শেষ করার পর চাকরি খোঁজার বা তাদের নিজস্ব ব্যবসা সেট করার জন্য ১২ মাসের জন্য স্প্যানিশ রেসিডেন্সি অনুমোদনের অনুমতি দেয়।

এই ভিসা থেকে উপকৃত হওয়ার জন্য আবেদনকারীদের অবশ্যই নিম্নলিখিত প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে হবে:

আগের স্টুডেন্ট ভিসা লাগবে

ইউরোপীয় ফ্রেমওয়ার্কের ছয় স্তরের অধ্যয়ন শেষ করতে হবে

অফিসিয়াল পড়াশোনা সম্পূর্ণ করুন

এই আবাসিক পারমিটের জন্য আবেদন করার আগে স্নাতক শেষ করতে হবে

মেয়াদ শেষ হওয়ার ৬০ দিন আগে বা পরে ৯০ দিন পর্যন্ত আবেদন জমা দেওয়া যেতে পারে

একটি প্রতিক্রিয়া জারি করার জন্য অভিবাসন অফিসের সর্বোচ্চ ২০ দিন থাকে । যদি আবেদনকারীরা ততক্ষণে কোনো প্রতিক্রিয়া না পান, তাহলে অনুমতি স্বয়ংক্রিয়ভাবে মঞ্জুর হয়ে যায় এবং আবেদনকারী টিআইই-এর জন্য আঙ্গুলের ছাপ দেওয়ার জন্য এলিজিবল হবেন ।

শ্রমের ঘাটতির উল্লেখযোগ্য সমস্যাগুলির পরে, স্পেনের কর্তৃপক্ষ অভিবাসী কর্মীদের শ্রমবাজারে অন্তর্ভুক্ত করার জন্য অভিবাসন আইন গ্রহণ করে।

সুইডেন

সুইডেনের জব সিকার ভিসা তিন মাসের জন্য বৈধ, তবে তা নয় মাস পর্যন্ত বাড়ানো যেতে পারে। এটা নিশ্চিত করা হয়েছে যে যারা চাকরির জন্য যোগ্য তাদের সুইডেন জব সিকার ভিসা দেওয়া হয়।

ভিসা আবেদনকারীদের নিম্নলিখিত শর্ত পূরণ করতে হবে:

একটি স্নাতক, স্নাতকোত্তর বা অন্য উন্নত ডিগ্রী থাকতে হবে ।

এই দেশে আপনার থাকার সময় নিজেকে চালানোর জন্য সামর্থ থাকতে হবে

চাকরি খুঁজতে বা আপনার নিজের ব্যবসা শুরু করতে মানুষিক ইচ্ছা থাকতে হবে

স্বাস্থ্য বীমা থাকতে হবে

একটি বৈধ পাসপোর্ট লাগবে

আপনি অবশ্যই সুইডেনের বাইরে বসবাস করছেন এমন প্রমাণপত্র লাগবে

সুইডেনের কর্তৃপক্ষ শ্রমের ঘাটতি মোকাবেলা করার জন্য বৃহত্তর সংখ্যক যোগ্য বিদেশীকে দেশে আনার চেষ্টা করছে তাই দেশটি শ্রম অভিবাসনের শর্তগুলি কঠোর করার সিদ্ধান্ত নিয়েছে এবং পরিবর্তে যোগ্য শ্রম অভিবাসনের দিকে মনোনিবেশ করেছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top