জার্মান মন্ত্রি সভাবিদেশী কর্মীদের আরও আকৃষ্ট করার জন্য Skilled Immigration Act আইনের পরিবর্তন অনুমোদন করেছে

জার্মান মন্ত্রিসভা Skilled Immigration Act এর ব্যপারে নতুন করে চূড়ান্ত সিদ্ধান্তের মাধ্যমে গ্রীন সিগন্যাল দিয়েছে যা তৃতীয় দেশের আরো দক্ষ নাগরিকদের জার্মানিতে আসতে এবং কাজ করতে সক্ষম আগ্রহী করবে ।

Skilled Immigration Act  আইনের সংস্কার সংক্রান্ত খসড়া আইনটি এর আগে স্বরাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং শ্রম ও সামাজিক বিষয়ক মন্ত্রণালয় সরকারের কাছে জমা দিয়েছিল এবং আজ ২৯শে মার্চ মন্ত্রিসভা এটি চূরান্ত ভাবে অনুমোদন দিয়েছে ।

এখানে আরো উল্লেখ আছে যে, জার্মানীর যেসব ক্ষত্রে দক্ষ শ্রমিকের অভাব রয়েছে সেই ক্ষেত্র গুলোতে বিদেশী দক্ষ শ্রমীক নিয়োগের ব্যপারে দায়ীত্বশিল মন্ত্রীপরিষধ একটি বিডের মাধ্যমে জটিলতা গুলো পরিবর্তন করে সহজ করেছে যাতে বিদেশি দক্ষ শ্রমীক জার্মানীর প্রয়োজনীয় ক্ষেত্রগুলো এসে কাজে যোগদান করে জার্মানীতে স্থায়ীভাবে বসবাস করে ।

স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেসার এই আইনের সংস্কারের অনুমোদনের বিষয়ে নিয়ে মন্তব্য করে বলেছেন যে, এই পদক্ষেপটিকে একটি আধুনিক অভিবাসন আইন তৈরির প্রথম পদক্ষেপ হবে ।

তিনি বলেছিলেন যে,

“আমরা দেশে বিদেশি দক্ষ কর্মী নিয়োগের মাধ্যমে দেশের বিভিন্ন ক্ষেত্রে অর্থনীতির উন্নতি করতে পারবো যেসব ক্ষেত্রে বছরের পর বছর ধরে জরুরিভাবে দক্ষ কর্মির প্রয়োজন ছিল । এছাড়াও দেশের ছোট এবং মাঝারি আকারের ব্যবসা এবং ব্যবসার সাথে জড়িত ব্যবসায়ীরা বলেন যে, এইটা সবাই জানে যে এটিই একমাত্র উপায় যা আমাদের দেশের অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করতে পারবে ।”

যেখানে শ্রম মন্ত্রী হুবার্টাস হেইল দক্ষ শ্রম সুরক্ষিত করার কাজটিকে আগামী কয়েক দশকের জন্য জার্মানির সবচেয়ে বড় অর্থনৈতিক কাজ বলে অভিহিত করেছেন।

তিনি বিদেশ থেকে দক্ষ কর্মীদের গুরুত্ব তুলে ধরে উল্লেখ করেছেন যে, দেশটির বিদ্যমান অভ্যন্তরীণ সম্ভাবনার আরও ভাল ব্যবহার করা উচিত, যেমন তার নাগরিকদের আরও প্রশিক্ষণ এবং আরও শিক্ষা দেওয়া উচিৎ ।

তিনি আরো বলেন যে, “দক্ষ অভিবাসন আইনের মাধ্যমে, আমরা একটি আধুনিক অভিবাসন দেশের ভিত্তি স্থাপন করছি যেটি শুধুমাত্র যোগ্য অভিবাসন গ্রহণ করা নয়, বরং এটি প্রয়োজনীয় ।

বিদ্যমান Skilled Immigration Act  এ, যে প্রধান পরিবর্তনগুলি করা হবে সেগুলো হলোঃ

ইউনিভার্সিটির ডিগ্রির সাথে সাথে বিশেষজ্ঞদের জন্য EU Blue Card আরো সহজলভ্য হয়ে উঠবে

কমপক্ষে দুই বছরের পেশাদার অভিজ্ঞতা এবং নিজ দেশে রাষ্ট্র-স্বীকৃত পেশাদার যোগ্যতা সহ বিদেশিদের জার্মানিতে কাজের জন্য আসার অনুমতি দেওয়া হবে। এই বিভাগের জন্য একটি বেতন নির্দিষ্ট বেতন কাঠামো অবশ্যই ঠিক করে দেওয়া হবে ।

যাদের পেশাগত যোগ্যতা আছে তাদের আর জার্মানিতে স্বীকৃতির প্রক্রিয়ার মধ্য দিয়ে আসতে হবে না।

যারা জার্মানিতে তাদের পেশাগত কাজের দক্ষতা ও যোগ্যতা দেখাতে চান তারা জার্মানীতে আসার পরে তা দেখাতে বা করতে পারবেন এবং যেইটা জার্মানীতে আসার আগে দেখাতে হতো সেইটা আর আগে দেখানো লাগবে না ।

যারা জার্মানিতে Job-Seeker visa নিয়ে যেতে চান এবং সেখানে গিয়ে তাদের যোগ্যতা অনুযায়ী চাকরি খুঁজতে চান তাদের জন্য একটি নতুন চাকরি-প্রার্থী ভিসার অনুমোদন করেছেন । এই ধরনের ভিসাতে প্রতি সপ্তাহে বিশ ঘণ্টা পর্যন্ত কর্মসংস্থানের অনুমতি দেওয়ার অনুমোদন দেওয়া হয়েছে ।

একটি কোটার অধীনে আট মাস পর্যন্ত স্বল্পমেয়াদী কর্মসংস্থান অনুমোদন দেওয়া হয়েছে যা, বিশেষ করে উচ্চ চাহিদা সহ বিভিন্ন সেক্টরগুলির জন্য দেওয়া হবে ।

স্বরাষ্ট্র মন্ত্রী পরিষধের একটি বিবৃতি অনুসারে, ২০২২ সালে, জার্মানিতে প্রায় ১,৯৮ মিলিয়ন উন্মুক্ত শূন্যপদ ছিল, যা এখন পর্যন্ত চিহ্নিত সর্বোচ্চ । জার্মান এবং ইউরোপীয় ইউনিয়নের নাগরিকরা এই পদগুলির মধ্যে অনেকগুলি পূরণ করতে অক্ষম ছিল, যার ফলে দেশটি বহু বছর ধরে বিদেশী কর্মীদের আকৃষ্ট করার জন্য নতুন নতুন উপায়ে বিদেশি কর্মীদের আকৃষ্ট করার চেষ্টায় রয়েছে ।

কিছু নির্দিষ্ট ক্ষেত্রে প্রচুর দক্ষ শ্রমীকের অভাব তার মধ্যে, health and care professions, childcare, the IT sector এবং অন্যান্য production and service ।

>> জার্মানি Skilled Immigration Act আইনটি তৃতীয় বার্ষিকী হিসেবে চিহ্নিত করেছে ৷

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top