স্টুডেন্টকলেগ এবং জার্মানিতে ব্যাচেলর

যারা এইস. এস. সি. অথবা ডিপ্লমা শেষ করেছেন এখনও বাংলাদেশের কোন ইউনিভার্সিটি তে ১ বছর পড়াশুনা করেন নাই অথচ জার্মানিতে হায়ার ইস্টাডি করার ইচ্ছা আছে তারা শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন আপনার জীবনে নতুন একটা চ্যালেঞ্জ নিতে হবে প্রস্তুত আছেন তো? তাহলে চলুন শুরু করি এইস এসসি অথবা ডিপ্লমার পরে জার্মানিতে সরাসরি ভর্তি হওয়া যায় না। তাই আপনাকে অতিরিক্ত কিছু কাজ করতে হবে। আপনাকে German Language শিখতে হবে। যদি প্রশ্ন করেন, না করলে হবে না। উত্তর: না হবে না।

প্রশ্ন :জার্মান ভাষার কোন লেভেল করতে হবে ?

উত্তর : আপনাকে B1/B2 বাংলাদেশ থেকে শেষ করতে হবে তা না হলে ভিসা পাওয়ার সম্ভাবনা অনেক কমে যাবে।

প্রশ্ন:B1/B2 করলে কী জার্মান ইউনিভার্সিটি তে ভর্তি হতে পারবো?

উত্তর : না। আরও কিছুটা রাস্তা পাড়ি দিতে হবে আপনাকে। ভিসা পেয়ে তো চলে আসলেন জার্মানিতে,আমাদের জন্য কুমিল্লার রসমালাই আর বগুড়ার দই নিয়ে। এর জন্য ধন্যবাদ। ☺ ☺ ☺.

চলুন বাকি কথাগুলি জেনে নেইঃ

  • আপনাকে যেটা করতে হবে সেটা হল German Language C1 কম্পিল্ট করতে হবে।
  • এটি করার পরে Entrance Exams এর প্রস্তুতি নিতে হবে। জি আপনার জার্মানিতে Entrance Exams কে জার্মানিতে বলে Aufnahmeprüfung তার মানে আপনাকে বাংলাদেশের মত বিভিন্ন ইউনিভার্সিটিতে ভর্তি পরীক্ষা দিতে হবে।

পরীক্ষার বিষয় হল German Language এবং Mathematics । Mathematics আপনি পরবেন এতে কোন সন্দেহ নাই, কিন্তুু German Language এ পাশ করাটা একটু কঠিন । তবে মোটামুটি ভাল প্রিপারেশন থাকলে এটাও সহজ হয়ে যাবে। Exam এ পাশ করলে কংগ্রেস। তাহলে জার্মান ইউনিভার্সিটিতে আসা যাওয়ার একটা সুযোগ হয়ে গেল।

এখন আপনাকে ১ বছর এর একটি ফাউন্ডেশন কোর্স করতে হবে। সেখানে আপনাকে আপনার এইসএসসি ব্যাকগ্রাউন্ড এর সাবজেক্ট গুলো পড়ানো হবে। অর্থাৎ আপনার যদি গ্রুপ Science হয় তবে physics,chemistry ইত্যাদি পড়ানো হবে। ১ বছর পরে আপনাকে একটি ফাইনাল পরীক্ষা দিতে হবে, যেটাকে বলে Festellungsprüfung। যে পরিক্ষার দ্বারা আপনি জার্মানিতে পড়াশুনা করতে পারবেন । পাশ করলেন তো আর কোন সমস্যা নাই। ☺


আর যদি এখনও ক্লিয়ার না হন তবে আমাদের ইউটিউব চ্যানেলে দেখে নিতে পারেন । তাহলে ইনশিআল্লাহ ক্লিয়ার হয়ে যাবেন।

YouTube: https://www.youtube.com/StudyFirstInfo

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top