জার্মানিতে আউসবিল্ডুং ভিসা

বিদেশে পড়াশোনা করার জন্য সবচেয়ে জনপ্রিয় গন্তব্যগুলির মধ্যে জার্মানি একটি। প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য জার্মানিতে আসে । সাম্প্রতিক বছরগুলিতে, জার্মানির Ausbildung -এ পড়াশোনার আগ্রহ বেড়েছে ৷ আজকে আপনাদের জার্মানির অসবিলডং-এর সমন্ধে বিস্তারিত আলোচনা করবো যেমন, Ausbildung -এর খরচ, Ausbildung -এর প্রয়োজনীয়তা, কোন Ausbildung বেশি বেতন দেয় ইত্যাদি। 

জার্মানিতে আউসবিল্ডুং: আপনার কী কী জানা দরকার? 

জার্মানি উচ্চ শিক্ষা ব্যবস্থার জন্য বেশ পরিচিত, এবং বৃত্তিমূলক প্রশিক্ষণের Ausbildung বা duale Ausbildung নামে জার্মানী জনপ্রিয় । Ausbildung শুরু করার আগে আপনার অবশ্যই কিছু তথ্য জানা থাকা দরকার । আজকে আমি আপনাকে Ausbildung সম্পর্কে কিছু প্রয়োজনীয় তথ্য জানাব। 

  • Ausbildung-এর পাঠ্যক্রম অত্যন্ত সম্মানিত এবং আন্তর্জাতিক মান অনুযায়ী র‌্যাঙ্ক করা হয়েছে 
  • Ausbildung-এর সময় ছাত্র হিসেবে পাঠ্যক্রম বহির্ভূত কার্যকলাপে জড়িত হওয়ার প্রচুর সুযোগ রয়েছে 
  • জার্মানিতে বেকারত্বের হার খুবই কম, আপনি যদি আপনার Ausbildung শেষ করার পরে চাকরি করার চিন্তা করেন তাহলে জার্মানী আপনার জন্য বেষ্ট ।  
  • সাধারণত Ausbildung-এর জন্য কোন টিউশন ফি নেই 
  • আপনার Ausbildung চলাকালীন, আপনি প্রায় ৬৫০ ইউরো থেকে ১৩০০ ইউরো উপার্জন করতে পারবেন ।  
  • একটি Ausbildung শুরু করতে আপনার সাধারণত এসএসসি থেকে এইচএসসি পাশ থাকতে হবে ।  
আউসবিল্ডুং কি? 

Ausbildung একটি জার্মান শব্দ, যার অর্থ বৃত্তিমূলক প্রশিক্ষণ বা শিক্ষানবিশ। এটি একটি পেশা-ভিত্তিক শিক্ষা ব্যবস্থা যা আপনাকে যেকোন একট কাজ সম্পর্কিত ক্ষেত্রে পড়াশনা করে একটি নির্দিষ্ট কাজের দিকে নিয়ে যাবে । অনেক ক্ষেত্রে, Ausbildung হল জার্মানিতে একটি দ্বৈত বৃত্তিমূলক প্রশিক্ষণ ৷ 

যেহেতু আমরা ডুয়েল আউসবিল্ডং সম্পর্কে কথা বলছি— আপনি ইতিমধ্যেই বুঝতে পেরেছেন যে এটি পড়াশোনা এবং ব্যবহারিকের সম্মিলিত প্রশিক্ষণ। তার মানে একজন Auszubildende বা Azubi (শিক্ষার্থী কর্মচারীদের) একটি পেশাদার স্কুলে প্রায় ৩০-৪০% শিখতে হবে। এটি সাধারণত সপ্তাহে ১-২ দিন (বেরুশুলে পূর্ণ-সময়)। Berufschule সাধারণত ৭.৪৫ AM থেকে ২:৩০ PM পর্যন্ত তিনবার বিরতি সহ ক্লাস হয় । প্রতিটি বিরতি প্রায় ১৫ মিনিটের হয় । 

কখনও কখনও স্কুলের ক্লাস হতে পারে ‘ব্লকুনটেরিচ’ ধরনের। এর অর্থ হল ৬ সপ্তাহ স্কুল এবং ৬ সপ্তাহ অফিসের কাজ । আপনি Berufschule (পেশাদার স্কুল বা ইংরেজিতে যা ট্রেনিং কলেজ নামে পরিচিত) থেকে যা কিছু শিখেছেন, আপনাকে সেই জ্ঞান আপনার কোম্পানিতে প্রয়োগ করতে হবে। তাই প্রায় ৭০% সময় আপনি আপনার অফিসে কাজ করবেন । আসলে, আপনি আপনার কোম্পানি থেকে কাজ শিখবেন যা আপনি স্কুলে পড়বেন সেইটার উপর ভিত্তি করে ।  

জার্মানিতে আউসবিল্ডুং-এর খরচ 

অন্যান্য শিক্ষা খাতের মতো, জার্মানিতেও Ausbildung একেবারে বিনামূল্যে৷ অর্থাৎ এর জন্য আপনাকে কোনো টিউশন ফি দিতে হবে না। শুধু তাই নয়, নিয়োগকর্তা আপনাকে মাসিক বেতন দেবেন! খুব মজার ! তাই না?  

এছাড়াও, আপনি আরও কিছু অতিরিক্ত সুবিধা যেমন ভ্রমণের টিকিট, অফিসে খাবার, থাকার ব্যবস্থা ইত্যাদি সুবিধাও পাবেন । 

কিন্তু এই অতিরিক্ত সুবিধাগুলি আপনার নিয়োগকর্তার উপর নির্ভর করবে । বেতন ব্যতীত, অন্যান্য সুযোগ-সুবিধা আপনার কোম্পানির নিয়ম-নীতির উপর নির্ভর করে। সাধারণত আজুবি (শিক্ষার্থী) হিসাবে, আপনি আপনার এলাকায় এবং এমনকি কখনও কখনও একটি ছোট আপগ্রেডের সাথে পুরো রাজ্যে একটি হ্রাসকৃত মাসিক ভ্রমণ টিকিট পেতে পারেন। 

নীচে বেতনের ধারনা দেওয়া হলোঃ  

জার্মানিতে আউসবিল্ডুং এর জন্য যা প্রয়োজনীয়ঃ 

জার্মানিতে Ausbildung-এর জন্য কোন নির্দিষ্ট প্রয়োজনীয়তা নেই । কিন্তু আপনি যদি একজন বিদেশী কর্মী হয়ে থাকেন এবং জার্মানিতে Ausbildung করতে চান তাহলে আপনার অবশ্যই আপনাকে জার্মান ভাষা সম্পর্কে খুব ভালো জ্ঞান থাকতে হবে । অনেক ক্ষেত্রে, জার্মান ভাষার প্রশংসাপত্র কমপক্ষে B1 প্রয়োজন পরে আবার কিন্তু কিছু ক্ষেত্রে, A2 লেভেলও গ্রহণ করা হয় । 

আউসবিল্ডুং এর সময়কাল 

জার্মানির অন্যান্য শিক্ষা ব্যবস্থার মতো, অসবিলডংও কিছুটা জটিল ৷ কিছু বিভাগ আছে যা ২ বছর স্থায়ী হয় এবং কিছু বিভাগ রয়েছে যা ২.৫ বছর স্থায়ী হয় তবে বেশিরভাগ বিভাগ বা পেশা প্রশিক্ষণ জার্মানিতে ৩ বছরের জন্য হয় যখন ডুয়াল আউসবিল্ডং এর সুযোগ আসে । 

তবে আপনি চাইলে এই সময় টা কমাতে পারেন যদি আপনার Ausbildung এর প্রথম বছরে একটি ডিগ্রি এবং খুব ভাল রেজাল্ট থাকে। সময় কমানোর জন্য আপনাকে আপনার নিয়োগকর্তা, Berufschule এবং স্থানীয় IHK এর সাথে কথা বলতে হবে। 

আপনি আপনার Ausbildungszeit ছয় মাস এবং এমনকি ১২ মাস পর্যন্ত কমাতে পারেন যদি আপনার রেজাল্ট ভালো থাকে। 

যেগুলো Auzbildung দুই বছরে শেষ হয় সেগুলো হলো… 

  • বিল্ডিং এবং অবজেক্ট কোটার 
  • গুদাম রসদ 
  • কুরিয়ার এক্সপ্রেস এবং ডাক পরিষেবার জন্য বিশেষজ্ঞ 
  • আতিথেয়তা 
  • ধাতু প্রযুক্তি বিশেষজ্ঞ 
  • বিল্ডিং নির্মাণ শ্রমিক 
  • বিক্রয়কর্মী 
  • মেশিন এবং উদ্ভিদ অপারেটর 
কখন আউসবিল্ডুং এর জন্য আবেদন করতে পারবেন? 

এটি একটি খুব সাধারণ প্রশ্ন, কখন আমি Ausbildung-এর জন্য আবেদন করতে পারি?  

প্রকৃতপক্ষে, আপনি যে কোনো সময় Ausbildung-এর জন্য আবেদন করতে পারেন। তবে সাধারণভাবে, আউসবিল্ডুং আনুষ্ঠানিকভাবে প্রতি বছর পহেলা আগস্ট শুরু হয় । স্কুলের ক্লাস সাধারণত ১৫ই আগস্ট শুরু হয় এবং অফিসের কাজ পহেলা আগস্ট থেকে শুরু হয় । তাই আগের বছরের শেষে আবেদন করাই ভালো। উদাহরণস্বরূপ, আপনি যদি ২০২৪ সালে আপনার Ausblidung শুরু করতে চান তবে আপনার সেপ্টেম্বর-অক্টোবর-নভেম্বর 202৩ থেকে আবেদন করা শুরু করতে হবে ।  

আউসবিল্ডুং এর প্রকারভেদ 

জার্মানিতে দুই ধরনের অসবিল্ডং আছে।  

  • schulische Ausbildung  
  • duale Ausbildung 

 জার্মান ভাষায় শুলে মানে স্কুল । এই ধরনের Ausbildung আপনি শুধুমাত্র স্কুলে শিখতে পারবেন এবং অফিসে কিছু শিখতে পারবেন না ।  

কিন্তু যদি আপনি ডুয়েল আউসব্লিডং করেন তাহলে দুই ধরনের বিষয়ই শিখতে পারবেন । একটি স্কুলে এবং অন্যটি অফিসে । অফিসের অংশের জন্য, আপনি একটি মাসিক পারিশ্রমিক পাবেন ।  

জার্মানিতে আউসবিল্ডুং চলাকালিন উপার্জন 

এটি খুব সাধারণ প্রশ্ন, ‘আমি Ausbildung এর সময় কত উপার্জন করতে পারি?’ Ausbildung-এর বেতন আসলে তাদের পেশার উপর নির্ভর করে । শুধু তাই নয় জায়গার (রাষ্ট্রের) উপরও নির্ভর করে । এবং অনেক সময় পেশার উপরও নির্ভর করে যেমন, আপনি যদি সফটওয়্যার কোম্পানিতে কাজ শিখেন তাহলে আপনার বেতন বেশি হবে আবার আপনি যদি কোনো ছোট কোম্পানিতে (ক্লেইন আনটারনেহমার) চাকরি থাকে তাহলে আপনার বেতন কম হতে পারে। জার্মানিতে, একটি শব্দ আছে, যার নাম Tariflohn বা Tarifvertrag। তাই যদি আপনার Ausbildung-কোম্পানীর সাথে সেই চুক্তি থাকে তাহলে আপনি একটু বেশি টাকা পাবেন। সাধারণত, একটি ছোট কোম্পানি তাদের Auszubildende (শিক্ষার্থী কর্মচারী) এর জন্য Ausbildung-এর বেতনের জন্য প্রতি মাসে ১০০-১৫০ ইউরো কম অর্থ প্রদানের সিদ্ধান্ত নিতে পারে। 

আউসবিল্ডুং বেতন থেকে আয়কর 

আমি আগেই বলেছি, Ausbildung এর বেতন নির্ভর করে পেশা এবং শিল্প বা কোম্পানির আকারের উপর ।  কিন্তু যতদূর আমরা গবেষণা করেছি, আমরা দেখতে পাচ্ছি Ausbildung-এর বেতন প্রায় ৬৫০ ইউরো থেকে শুরু হয় এবং আপনি ১৩০০ ইউরো পর্যন্ত উপার্জন করতে পারবেন ।  ট্যাক্স এবং অন্যান্য (স্বাস্থ্য) বীমার জন্য  আপনাকে প্রতি মাসে প্রায় ১৪০ ইউরো থেকে ৩০০ ইউরো (আপনার বেতনের উপর নির্ভর করে) দিতে হবে। 

বিদেশীদের জন্য জার্মানিতে আউসবিল্ডুং 

আপনি যদি জার্মানিতে একটি Ausbildung অফার খুঁজেন, তাহলে সেখানে অনেক অপশন পাবেন । বিদেশী হিসাবে আপনার কর্মজীবন শুরু করার জন্য জার্মানি একটি দুর্দান্ত জায়গা। দেশটি অর্থনীতির দিক থেকে অনেক শক্তিশালী  এবং প্রচুর কাজের সুযোগ রয়েছে। এছাড়াও, জার্মানির শিক্ষা ব্যবস্থা বিশ্বে নাম করা এবং মান-পরীক্ষিত । সুতরাং আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার প্রশিক্ষণ (Ausbildung) শীর্ষস্থানীয় হবে। 

জার্মানির আউসবিল্ডং- শুরু করতে আপনাকে সাহায্য করার জন্য এখানে কিছু পদক্ষেপ রয়েছে: 

  • জার্মানিতে উপলব্ধ বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করে শুরু করুন। অনেক বেসরকারী এবং সরকারী সংস্থা রয়েছে যারা বিভিন্ন ক্ষেত্রে যেমন প্রকৌশল, ব্যবসা, আইন, স্বাস্থ্যসেবা, আইটি, সামাজিক কল্যাণ ইত্যাদিতে অসবিল্ডং অফার করে। 
  • এমন একটি কোম্পানি খুঁজে বের করার চেষ্টা করুন যা আপনার আগ্রহ এবং পছন্দের সাথে সবচেয়ে বেশি মানানসই: জার্মানিতে সাফল্য পেতে এটি সত্যিই গুরুত্বপূর্ণ। আপনার গবেষণা করুন এবং খুঁজে বের করুন কোন কোম্পানীর ভাল খ্যাতি আছে এবং ভাল অর্থায়ন করা হয়। আপনি কোম্পানির ওয়েবসাইট বা তাদের সোশ্যাল মিডিয়া পৃষ্ঠাগুলিতে বিস্তারিত জানতে পারেন। 
  • জার্মান জনগণ এবং কর্তৃপক্ষ সাধারণত খুব সংগঠিত এবং নিয়ন্ত্রিত হয়। তাই নিশ্চিত করুন যে আপনার কাছে সুসংগঠিত ডকুমেন্টেশন আছে। আপনার দেশের স্বীকৃতি থেকে আপনার একাডেমিক রেকর্ডও খুব গুরুত্বপূর্ণ। আপনার কোম্পানি আপনাকে সাহায্য করতে পারে যেখানে আপনার ডকুমেন্টেশন পাঠানো উচিত। জার্মান ভাষায় একে বলা হয় ‘Schulabschluss anerkennung’ (স্নাতক স্বীকৃতি)। জার্মানিতে, 16টি ফেডারেল রাজ্য রয়েছে এবং স্বীকৃত হওয়ার জন্য আপনার স্কুলের শংসাপত্রগুলি মূল্যায়ন করার জন্য প্রতিটি রাজ্যের নিজস্ব কর্তৃত্ব রয়েছে। আরও তথ্যের জন্য অনুগ্রহ করে এই Schulabschluss anerkennung info-portal চেক করুন। 
  • যোগ্য জনবলের অভাব, জার্মান নিয়োগকর্তারা আজকাল বিদেশী ছাত্রদের সাথে দেখা করতে খুব আগ্রহী যারা বৃত্তিমূলক প্রশিক্ষণ (Ausbildungplatz) পেতে বা একটি নির্দিষ্ট বিষয় এলাকায় (ডুয়াল স্টুডিয়াম) অধ্যয়ন করতে আগ্রহী। সেজন্য সাক্ষাত্কারের ব্যবস্থা করার জন্য কোম্পানিগুলির সাথে সরাসরি যোগাযোগ করার চেষ্টা করুন (Vorstellunggeschprach)। 
কিভাবে জার্মানিতে আউসবিল্ডুং খুঁজে পাবেন ? 

জার্মানিতে একটি Ausbildung খোঁজা সহজ কাজ নয়, বিশেষ করে যখন আপনি ভাষা বলতে পারবেন না । কিন্তু ভাগ্য ভালো হয় তাহলে ইন্টারনেট থেকে খুজে পেতে পারেন ! ইন্টারনেটে অনেক জায়গা আছে যেখানে আপনি আউসবিল্ডুং অফারটি খুঁজে পেতে পারেন। আমরা ব্যক্তিগতভাবে আপনাকে Bundesagentur für Arbeit-এর Ausbildung পোর্টাল ব্যবহার করার পরামর্শ দিব । এছাড়াও, আপনি বিভিন্ন কাজের অনুসন্ধান ইঞ্জিনেও অনুসন্ধান করতে পারেন। 

আপনি যদি জার্মানিতে চাকরি পেতে চান বা একটি Ausblidung পেতে চান তাহলে আপনাকে গুগল সার্চে খুব ভালো হতে হবে। Ausbildung-এর আপনার পছন্দসই ক্ষেত্রের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার পরে আপনাকে সেই কীওয়ার্ড দিয়ে অনুসন্ধান করতে হবে। আপনি যদি আপনার পছন্দসই ক্ষেত্রে জার্মানির কিছু কোম্পানি জানেন তবে নিয়মিত তাদের ওয়েবসাইট দেখুন। 

যেমন আপনি যদি ইতিমধ্যেই জার্মানিতে থাকেন এবং Ausbildung werbeagentur খুঁজছেন তাহলে সম্ভবত আপনি আমাদের Google-এ খুঁজে পাবেন। এবং হ্যাঁ, আপনার জন্য Fachinformatiker für Anwendungsentwicklung হিসাবে আমাদের কাছে একটি Ausbildung অফার রয়েছে।  

জার্মানির প্রতিটি পেশাদার কোম্পানির একটি ওয়েবসাইট এবং ক্যারিয়ার নামে একটি পৃষ্ঠা বা বিভাগ রয়েছে। জার্মানির অন্যান্য পেশাদার কোম্পানীর মত, আমাদের একটি খুব সুন্দর ওয়েবসাইট আছে এবং আমরা নিয়মিত আউসবিল্ডুং এবং চাকরির অফার করছি। এখানে আমাদের কাজের অফার চেক করুন. রুহরপটে অবস্থিত একটি শপওয়্যার বিশেষজ্ঞ এবং আইটি কোম্পানি হিসাবে আমরা আমাদের মূল্যবান গ্রাহকদের জন্য প্রচুর পরিষেবা অফার করি। সুতরাং, আপনি যদি আমাদের দলে যোগদান করতে আগ্রহী হন তাহলে অনুগ্রহ করে এখনই আবেদন করুন জার্মানিতে (NRW) একটি Ausbildung বা একটি ফুল-টাইম চাকরির জন্য। 

জার্মানিতে Ausbildung খুঁজে পেতে আমরা আপনার জন্য কিছু টিপস রেখেছি: 

  • প্রথম এবং সর্বাগ্রে, আপনি কোন নির্দিষ্ট ক্ষেত্রে আগ্রহী তা নির্ধারণ করতে হবে৷ প্রচুর কাজের অফার রয়েছে ৷ তাই আপনাকে সঠিকটি খুঁজে বের করতে হবে যা আপনার জন্য সবচেয়ে উপযুক্ত। 
  • একবার আপনি কী চান তার একটি সাধারণ ধারণা পেয়ে গেলে, এটি গবেষণা শুরু করার সময়। Ausbildung অনলাইনে বা কখনও কখনও স্থানীয় প্রিন্ট মিডিয়াতে পাওয়া যেতে পারে, তাই শুধুমাত্র একটি বিকল্পের মধ্যে নিজেকে সীমাবদ্ধ করবেন না। নিয়োগকর্তাদের দ্বারা বলা হয়েছে যে সব পরীক্ষা করে দেখুন. 
  • আপনার প্রথম ভাষা জার্মান না হলে যতটা সম্ভব জার্মান শিখুন। এটি আপনাকে আপনার কর্মজীবনে সফল হতে সাহায্য করবে। জার্মানিতে, জার্মান ভাষা জানা সাফল্যের অন্যতম চাবিকাঠি! 
  • নিশ্চিত করুন যে আপনার নির্বাচিত Ausbildung প্রাসঙ্গিক সংস্থা দ্বারা স্বীকৃত। এটি সম্ভাব্য নিয়োগকর্তাদের আশ্বস্ত করবে যে আপনার দক্ষতা চিহ্ন পর্যন্ত রয়েছে এবং আপনি যে ক্ষেত্রে প্রবেশ করতে চান সে সম্পর্কে আপনি জ্ঞানী। 
  • সম্ভব হলে চাকরি মেলা এবং নিয়োগকারীদের ইভেন্টে যোগ দিন (যদি আপনি ইতিমধ্যেই জার্মানিতে থাকেন)। চাকরি মেলা এবং নিয়োগকারীদের ইভেন্টগুলি বিভিন্ন কোম্পানির প্রতিনিধিদের সাথে দেখা করার এবং উপলব্ধ অবস্থান সম্পর্কে আরও জানার উপযুক্ত সুযোগ। কিন্তু পেশাদার পোষাক এবং একটি শক্তিশালী ছাপ করতে ভুলবেন না! মনে রাখবেন, প্রথম ছাপটিই সেরা ছাপ। 
  • জার্মানিতে বসবাসকারী বন্ধু, পরিবার এবং অন্যান্য অভিবাসীদের সাথে একটি নেটওয়ার্ক তৈরি করার চেষ্টা করুন৷ অনেক লোক যারা চাকরি বা শিক্ষানবিশ খুঁজছেন তারা ইতিমধ্যেই বন্ধু, পরিবার এবং অন্যান্য অভিবাসীদের সাথে নেটওয়ার্কিংয়ের মাধ্যমে সাফল্য খুঁজে পেয়েছেন। তাদের জিজ্ঞাসা করুন যে তারা আপনার যোগ্যতা এবং আগ্রহের সাথে মেলে এমন কোন খোলার বিষয়ে জানে কিনা। বিভিন্ন সোশ্যাল মিডিয়াতেও অনেক গ্রুপ রয়েছে। 

শিক্ষা সম্পর্কিত প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী 

কোন Ausbildung জার্মানিতে ভাল অর্থ প্রদান করে? 

জার্মানিতে ভাল বেতন দেয় এমন অনেক পেশা আছে। কিন্তু কখনও কখনও এটি অন্যান্য কারণের উপর নির্ভর করে । কখনও কখনও এটি কিছুটা পরিবর্তিত হতে পারে। নার্স, এয়ার ট্রাফিক কন্ট্রোলার, এয়ারক্রাফ্ট মেকানিক, শিপ মেকানিক, আইটি বিশেষজ্ঞ, ডেন্টাল হাইজিনিস্ট, মিডিয়া টেকনোলজিস্ট, ল্যাবরেটরি টেকনিশিয়ান, মেকাট্রনিক, ইলেকট্রনিক্স টেকনিশিয়ান, পুলিশম্যান ইত্যাদি হিসাবে অসবিল্ডং করা ভাল অর্থ প্রদান করে। 

 Ausbildung একটি ডিগ্রী? 

না, এটি মোটেও স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রির মতো নয় । Ausbildung শেষ করার পর আপনি IHK থেকে একটি সার্টিফিকেট (Ausbildungszeugnis) পাবেন। জার্মানিতে, এটি Ausbildung নামে পরিচিত এবং ইংরেজিতে এটিকে শিক্ষানবিশ বলা হয়। কিন্তু আসলে, এটি একই জিনিস। 

Ausbildung এর সর্বোচ্চ বয়স কত? 

সরকারীভাবে, জার্মানিতে Ausbildung করার জন্য কোন সর্বোচ্চ বয়সসীমা নেই । তবে, সর্বাধিক ক্ষেত্রে, জার্মান ছাত্ররা ১৬-২৫ বছর বয়সে তাদের ডুয়েল অসবিল্ডং করে। যাইহোক, কিছু পেশার বয়সের বাধা থাকতে পারে, যেমন নার্সিং। তাই আপনাকে আপনার নিয়োগকর্তার (Arbeitgeber) সাথে আপনার বয়স সম্পর্কে কথা বলতে হবে। এবং তারা আপনাকে বিস্তারিত জানাবে। 

একজন বিদেশী কি জার্মানিতে Ausbildung-এর জন্য আবেদন করতে পারেন? 

হ্যা অবশ্যই! সারা বিশ্ব থেকে বিদেশীরা জার্মানিতে একটি Ausbildung-এর জন্য আবেদন করতে পারে৷ Ausbildung-এর জন্য যোগ্য হওয়ার জন্য, একটি জার্মান ভাষার সার্টিফিকেট B1 থাকা গুরুত্বপূর্ণ। কিন্তু কিছু নিয়োগকর্তা জার্মান লেভেল A2 গ্রহণ করতে পারেন। কিছু ক্ষেত্রে, এটি একটি সর্বনিম্ন B2 স্তরও হতে পারে। 

জার্মানিতে Ausbildung এর জন্য প্রয়োজনীয়তা কি? 

জার্মানিতে Ausbildung-এর জন্য দুটি প্রধান প্রয়োজনীয়তা রয়েছে৷  

1.) জার্মান ভাষার পর্যাপ্ত জ্ঞান (A2-B1 স্তর)  

2.) একটি স্কুল ছেড়ে যাওয়ার প্রশংসাপত্র যা কমপক্ষে ৯ম-১০ম শ্রেণির একজন জার্মানের শিক্ষার সমতুল্য ।  

আমি কি জার্মানিতে Ausbildung-এর জন্য আবেদন করতে পারি? 

হ্যা অবশ্যই! আপনি কোথা থেকে এসেছেন তা বিবেচ্য নয়! আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং কিছু গবেষণা করুন এবং তারপরে আবেদন করতে থাকুন। আমরা আশা করি আপনি শীঘ্রই জার্মানিতে আপনার স্বপ্নের Ausbildung খুঁজে পাবেন! 

আমি কি জার্মানিতে ইংরেজিতে আউসবিল্ডুং করতে পারি? 

সাধারণত না !  আপনি ইংরেজিতে আপনার Ausbildung করতে পারবেন না। যদিও আপনি জার্মানিতে ইংরেজিতে আপনার স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি করতে পারেন। জার্মানিতে কোন Ausbildung প্রোগ্রাম বা শিক্ষানবিশ নেই যা ইংরেজি ভাষায় শেখানো হয়। স্কুলের অংশ জার্মান ভাষায় পরিচালিত হয়, যদিও কিছু Ausbildung-এ ইংরেজি বিষয় রয়েছে। এবং আবার, কাজের অফিসিয়াল ভাষাও জার্মান। তার মানে আপনাকে খুব ভালোভাবে জার্মান জানতে হবে। 

জার্মানিতে আউসবিল্ডুং কত টাকা দেয়? 

জার্মানিতে বৃত্তিমূলক প্রশিক্ষণ (Ausbildung) চলাকালীন, প্রশিক্ষণার্থীরা (Azubi) নিয়োগকর্তার কাছ থেকে মাসিক বেতন পায়— তথাকথিত প্রশিক্ষণ ভাতা (Vergütung)। এটি প্রতি মাসে প্রায় ৬৫০ থেকে ১৩০০ ইউরো । কিছু কোম্পানি অতিরিক্ত সুবিধাও দেয়। 

Ausbildung সম্পর্কে চূড়ান্ত চিন্তা 

জার্মানির Ausbildung সম্পর্কে বেশ বড় পোস্ট পড়ার পর, আমি বিশ্বাস করি আপনি ইতিমধ্যে অনেক তথ্য পেয়েছেন। আপনি যদি Ausblidung সম্পর্কে তথ্য খুঁজছেন তাহলে আপনি সঠিক জায়গায় ছিলেন! এই বিস্তৃত ব্লগে জার্মানিতে Ausbildung-এর ব্যাপারে A থেকে Z পর্যন্ত সমস্ত কিছুর বিশদ নির্দেশিকা রয়েছে৷ Ausbildung-এর ধরন থেকে এবং আপনি Ausbildung-এর সময় কত উপার্জন করতে পারেন, আমরা সেগুলিকে কভার করেছি! 

জার্মান ভাষা কোর্স করতে এখনি আমাদের সাথে যোগাযোগ করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top