এই ইউরোপ দেশ তৃতীয় দেশের নাগরিকদের জন্য মৌসুমী কাজ অফার করে

তৃতীয় দেশের সকল নাগরিক, যারা বৈধভাবে একটি অস্থায়ী সময়ের জন্য ইইউতে অবস্থান করছেন এবং যারা বিভিন্ন কাজের সাথে জড়িত বা চাকরী করছেন, তারা সিজনাল ওয়ার্ক পারমিটের জন্য যোগ্য। সিজনাল ওয়ার্ক পারমিটের অধীনে যেসব কাজের অফার করা হয় সেগুলো হলোঃ

কৃষিকাজ

ফল বাছাই

ক্যাটারিং

হোটেল

হসপিটালিটি

গ্রীষ্মকালীন ক্যাম্প

স্কি রিসর্ট এবং

বেবিসিটিং

SchengenVisaInfo.com তথ্য অনুযায়ী, এখানে সে সমস্ত ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি সম্পর্কে আলোচনা করা হবে যারা সিজনাল জব অফার করে, কাজের অবস্থা এবং সেক্টর অনুযায়ী সিজনাল ওয়ার্কার চাওয়া হয়।

স্পেনঃ

সিজনাল কর্মীদের অবশ্যই একটি কাজের ভিসা থাকতে হবে, যা সিজনাল কাজের কার্যক্রম কভার করার পাশাপাশি উচ্চ দক্ষ কর্মীদের জন্যও প্রদান করা হয়।

স্পেনে সিজনাল কর্মসংস্থানের জন্য, কর্মীদের যা থাকতে হবে বা সংগ্রহ করতে হবেঃ

একটি ওয়ার্ক এবং রেসিডেন্স পারমিট, যা নিয়োগকর্তাকে অবশ্যই শ্রমের অফিসিয়াল বিভাগ থেকে প্রাপ্ত করতে হবে এবং একবার ওয়ার্ক পারমিট অনুমোদিত হয়ে গেলে, আবাসিক পারমিটটি দায়িত্বশীল কর্তৃপক্ষও জারি করতে পারে ।

সরকার থেকে ওয়ার্ক পারমিট পাওয়ার পরে একটি ওয়ার্ক এবং রেসিডেন্স ভিসা প্রদান করতে হবে যা কর্মিকে কাজের উদ্দেশ্যে স্পেনে প্রবেশের অনুমতি দেয়।

পারমিটের মেয়াদ নয় মাস থাকে এবং সাধারণত যতদিন কাজের চুক্তি বৈধ থাকে ততক্ষণ পর্যন্ত বৈধ। সিজনাল শ্রমিকরা তাদের কাজের পারমিট বাড়াতে পারবে এই নয় মাসের মধ্যে ।

স্পেনে সিজনাল কর্মীদের প্রয়োজন হয় এমন কিছু সাধারণ সেক্টরের মধ্যে রয়েছেঃ

পর্যটন এবং আতিথেয়তা

বিশেষ করে গ্রীষ্মকালে, জলপাই, আঙ্গুর এবং সাইট্রাস ফলের ফসল কাটাতে কৃষি

ভাষা শিক্ষা

জনপ্রিয় পর্যটন গন্তব্যে বিক্রির পাশাপাশি বিনোদন শিল্প

এবং অন্যান্য পর্যটন সম্পর্কিত।

স্পেনের সাথে যেসব দেশের দ্বিপাক্ষিক চুক্তি রয়েছে সে সমস্ত দেশ থেকে প্রায়ই সিজনাল কর্মী নিয়োগ দেয় স্পেন ।

ফ্রান্স

সিজনাল কর্মীদের ওয়ার্ক পারমিট নিতে হবে এবং যদি অয়ার্ক পারমিট তিন মাসের কম সময়ের জন্য হয়, তাহলে ঐ সময়ের জন্য ভিসা করতে হবে । অন্যদিকে ওয়ার্ক পারমিটের মেয়াদ তিন মাসের বেশি হলে লং-স্টে ভিসা করতে হবে । একবার সিজনাল কর্মীদের তাদের ওয়ার্ক পারমিটের বৈধতার ভিত্তিতে ভিসা প্রদান করা হলে, ফ্রান্সে তাদের থাকার বৈধতা দেওয়ার জন্য তাদের একটি অস্থায়ী বসবাসের অনুমতির জন্য এপ্লিকেশন করতে হবে।

ফ্রান্সের সিজনাল কর্মীরা গ্রীষ্ম এবং শীত উভয় সময়েই প্রধানত পর্যটন সম্পর্কিত কাজের উপর বেশি ঝুকে , সেইসাথে কৃষি, বিক্রয়, ক্যাম্পসাইট এবং সেইসাথে স্কি রিসর্টে বিভিন্ন কাজের কার্যকলাপে নিযুক্ত হতে পারে।

জার্মানি

একইভাবে অন্যান্য ইউরোপীয় ইউনিয়নের দেশগুলির মতো, জার্মানিতে মৌসুমী শ্রমিকদের জার্মানিতে কাজ করার জন্য এবং নির্দিষ্ট সময়ের মধ্যে দেশে তাদের থাকার বৈধতা দেওয়ার জন্য একটি ওয়ার্ক পারমিটের পাশাপাশি একটি আবাসিক পারমিট পেতে হবে।

জার্মানিতে যেসব সেক্টরে মৌসুমী কর্মসংস্থানের সবচেয়ে বেশি প্রয়োজন তার মধ্যে রয়েছে

কৃষি

হোটেল

রেস্তোরাঁ

ক্যাফে এবং

অন্যান্য পর্যটন-সম্পর্কিত কাজ, সেইসাথে উত্সব এবং অনুষ্ঠান।

এছাড়াও, জার্মানির একটি উন্নত শীতকালীন পর্যটন শিল্প রয়েছে, এর ক্রিসমাস মার্কেটে মৌসুমী কর্মীদের জন্য অনেক কাজের সুযোগ রয়েছে।

ইতালি

ইতালিতে সিজনাল কর্মীদের নিয়োগকর্তাদের অধীনে কাজ করার অনুমোদনের জন্য আবেদন করতে হবে এবং একবার আবেদন টি মঞ্জুর হয়ে গেলে ভিসার অনুমতি পাবে , যা ছয় মাসের মেয়াদের হবে । এই অনুমোদিত সময়ের মধ্যে কাজ করার অনুমতি পাবে এবং ইতালিতে ঢোকার অনুমতিও পাবে ।

ভিসা ছাড়াও, সিজনাল কর্মীদের দেশে আসার আট দিনের মধ্যে বসবাসের অনুমতির জন্য আবেদন করতে হবে। কাজের অনুমোদনের মেয়াদকালের উপর নির্ভর করে বসবাসের অনুমতি নয় মাস পর্যন্ত বৈধ হতে পারে।

পর্যটন-সম্পর্কিত চাকরি, সেইসাথে কৃষি এবং বিনোদনের ক্ষেত্রে, প্রায়শই সিজনাল কর্মীদের দেওয়া হয়, এই চাকরিগুলি প্রধানত গ্রীষ্ম এবং শরতের মাসগুলিতে ফোকাস করা হয়।

পর্তুগাল

পর্তুগিজ সরকার বলেছেন, কৃষি, পশুসম্পদ, মাছ ধরা, শিকারের পাশাপাশি বনায়নের মতো বিভিন্ন খাতে সিজনাল কর্মসংস্থান এর ব্যবস্থা করা হয় । তেমনি, পর্যটন ক্ষেত্রে আতিথেয়তা খাতে দেশে খাদ্য শিল্প, খুচরা বাণিজ্যর পাশাপাশি নির্মাণ এবং পরিবহন খাতেও নিয়োগ দেওয়া হয় ।

পর্তুগালে সিজনাল কর্মীদের পর্তুগালে পৌছানোর আগে অবশ্যই সিজনাল কাজের চুক্তি এবং থাকার ভিসা নিশ্চিত করতে হবে । এই সিজনাল ভিসা ৯ মাসের মেয়াদের হয়ে থাকে এবং এইটার মেয়াদ বাড়ানো যায় না ।

কম সিজনাল কাজের অবস্থান সহ ইইউ দেশগুলি

যদিও ইইউ দেশগুলির বেশিরভাগই সিজনাল চাকরির প্রস্তাব দেয় এবং তাদের অনেকেরই সিজনাল কর্মীদের প্রয়োজন, কিছু দেশে এই শ্রমিকদের জন্য কম পদের ব্যবস্থা রয়েছে, প্রধানত সেই দেশগুলির সমন্ধে আলোচনা করা হবে এখানে ।

দেশটি পর্যটন-ভিত্তিক না হওয়ায় লুক্সেমবার্গ তাদের মধ্যে একটি। অন্যদিকে, বেলজিয়ামের একটি পর্যটন শিল্প রয়েছে তবে এটি অন্যান্য দেশের মতো উন্নত নয়, এই কারনে এখানে কম সিজনাল চাকরি পাওয়া যায়, আয়ারল্যান্ডের ক্ষেত্রেও এটি একই রকম।

অস্ট্রিয়া এবং ফিনল্যান্ড কর্মীদের জন্য সিজনাল চাকরির প্রস্তাব দিতে পারে তবে সেগুলি প্রধানত শীত মৌসুমে, কারণ দেশটি শীতকালীন গন্তব্য হিসাবে বেশি জনপ্রিয়।

কিভাবে ইইউতে একজন সিজনাল কর্মী হবেন?

মৌসুমী কর্মসংস্থানের নিয়ম বিভিন্ন দেশের মধ্যে পরিবর্তিত হতে পারে তবে সাধারণভাবে, তারা একই রকম থাকে। নিয়ম হিসাবে, একজন সিজনাল কর্মী হওয়ার জন্য, একজনকে ইউরোপীয় ইউনিয়নের দেশে মৌসুমী

কাজ খুঁজে বের করতে হবে, যা দূতাবাসের সাথে যোগাযোগ করে এবং আবেদনটি সম্পূর্ণ করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টেশন সংগ্রহ করতে হবে ।

একটি সিজনাল চাকরির জন্য আবেদন করার জন্য প্রয়োজনীয় কাগজপত্রগুলোর মধ্যে রয়েছে সিজনাল কর্মী পারমিট আবেদনপত্র, পাসপোর্ট পৃষ্ঠাগুলির ফটোকপি এবং দুটি পাসপোর্ট আকারের ছবি ছাড়াও কমপক্ষে দুটি ফাঁকা পৃষ্ঠা সহ একটি বৈধ পাসপোর্ট।

আবেদনকারীকে অবশ্যই কাজের চুক্তি বা কাজের অফার প্রদান করতে হবে, যার মধ্যে বেতন, কর্মসংস্থানের সময়কালের পাশাপাশি কোথায় বসবাস করবে সেইটারও অন্তর্ভুক্ত থাকবে । এছাড়াও, স্বাস্থ্য বীমা, আর্থিক প্রমাণ যে আবেদনকারী ইইউতে থাকার সময় নিজের খরচ চালাতে পারবে, সেইসাথে নিয়োগকর্তার একটি চিঠি ঘোষণা করে যে তারা যদি বেশি অবস্থান করে তবে তারা ক্ষতিপূরণ এবং খরচের জন্য দায়ী ।

মৌসুমী চাকরির জন্য আবেদনটি একটি পুলিশ ক্লিয়ারেন্স প্রদান করে চূড়ান্ত করা হয় যে আবেদনকারীর কোনও অপরাধমূলক রেকর্ড নেই, সেইসাথে আবেদনের ফি প্রদান করতে হয় ।

আবেদনের তারিখ থেকে 90 দিনের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আবেদনকারীকে তাদের আবেদন গৃহীত বা অস্বীকার করা হয়েছে কিনা তা জানিয়ে দেবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
Scroll to Top