ডিপ্লোমা পরে জার্মানিতে ব্যাচেলর

বাংলাদেশের একটা বড় সংখ্যক শিক্ষার্থী ডিপ্লোমা ডিগ্রি করে থাকেন। এবং তাদের মধ্য থেকে অনেকেরই সপ্ন জার্মানিতে ব্যাচেল বা উচ্চ শিক্ষা অর্জন করা। কিন্তু সঠিক তথ্য ও গাইডলাইনের অভাবে তারা ঠিকভাবে আবেদন করতে পারেন না এবং সহজেই তাদের আবেদন রিজেক্ট হয়ে যায়। কয়েকবার চেষ্টা করার পরে ব্যর্থ হয়ে আশা ছেড়ে দেন। অনেকের হয়তো জানেন না যে, ডিপ্লোমা ডিগ্রি শেষ করেও জার্মানিতে ব্যাচেলর করা সম্ভব।

মূল সমস্যাঃ

আমাদের দেশের শিক্ষা ব্যাবস্থা অনুযায়ী, যে কোন শিক্ষার্থী দশম শ্রেণী পাস করা পরেই ডিপ্লোমা শুরু করতে পারেন। মাঝে উচ্চ-মাধ্যমিক বাদ পরে যায়। অথচ, জার্মানিতে উচ্চ-মাধ্যমিক পাস করা ছাড়া কেউ উচ্চ-শিক্ষার জন্য আবেদন করতে পারবেন না। তাই, মাস্টার্স সেতো অনেক পরের কথা।
অপরদিকে, জার্মান শিক্ষা ব্যাবস্থায় বাংলাদেশের ডিপ্লোমা ডিগ্রীকে কোন ডিগ্রী হিসাবে স্বীকৃতি দেওয়া হয় না। ডিপ্লোমা ডিগ্রীকে মাত্র মাধ্যমিক পাশ হিসাবে ধরা হয়।
অর্থাৎ, সরাসরি ব্যাচেলর নয়, উচ্চ-মাধ্যমিকের সার্টিফিকেটেই ঘাটতি থেকে যায়। সব চেয়ে বড় কষ্টের কথা, তিন-চার বছর ডিপ্লোমা করার পরও আপনাকে সেই উচ্চ-মাধ্যমিক লেভেলে চলে যেতে হবে।
মোটকথা, আপনার ডিপ্লোমা ডিগ্রী কোন কাজে আসছে না, মাঝখান থেকে আপনার উচ্চ-মাধ্যমিক লেভেল গায়েব।

-তাহলে উপায়?
এক ভাই প্রশ্ন করেছিলেনঃ
ভাই, তবে কি ডিপ্লোমাদের জন্য জার্মানিতে উচ্চ-শিক্ষার কোন সুযোগ নাই??
-আছে, ব্রাদার।

সমাধানঃ

পথ আছে। আপনাদের জন্য দুইটি পথ খোলা আছেঃ
ক। দেশে কোন উইনিভার্সিটিতে এক বছর (দুই সেমিস্টার) অথবা মোট কোর্সের ২৫% শেষ করা।
খ। স্টুডেন্ট-কলেগ।
স্টুডেন্ট-কলেগ অনেক ব্যয়বহুল বিষয়। আপনি চাইলে স্টুডেন্ট-কলেগ সম্পর্কে বিস্তারিত এখান থেকে জেনে নিতে পারেন (লিঙ্ক দিতে হবে)।

চলুন বাকি থাকা অন্য অপসন টা ক্লিয়ার করা যাক…
দেশের কোন একটি ইউনিভার্সিটিতে এক বছর পড়াশুনা করতে হবে। শুধু ইউনিভার্সিটিতে পড়িলেই হবে না, আপনাকে আপনার মোট ক্রেডিটের চার ভাগের এক ভাগ অর্থাৎ ২৫% ক্রেডিট সম্পন্ন করার রেকর্ড থাকতে হবে।
আবার, বাংলাদেশে ডিপ্লোমাকে উচ্চ-মাধ্যমিকের সমমান দেওয়া হলেও জার্মানিতে যেহেতু কোন স্বীকৃতি দেওয়া হয় না। তাই, আপনার শিক্ষা প্রতিষ্ঠান থেকে দেওয়া সার্টিফিকিটে অবশ্যই সমমান লেখা থাকতে হবে।
অন্যথায়, সারা জীবন আবেদনই করবেন কিন্তু কোথাও অ্যাডমিশন হবে না, ব্রাদার।
আপনার জন্য রইল অনেক শুভকামনা। ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top